বিদেশি-ভাষা-শিখে-দোভাষীর-কাজ

বর্তমান সময়ের আকর্ষণীয় ও লোভনীয় পেশাগুলোর একটি হচ্ছে দোভাষীর চাকরি। দোভাষী হতে হলে সংশ্লিষ্ট দেশের বিষয়ে যেমন জানতে হয়, তেমনি ভাষা সম্পর্কে বিশেষ দক্ষ হতে হবে।
সুবিধা
বিদেশি ভাষা শিখলে উচ্চ বেতনের চাকরি ও বিদেশে গমনের সুযোগ ছাড়াও আরও অনেক কিছু শেখা-জানা যায়। এ ব্যাপারে জাপান স্টাডিজ সেন্টারের খণ্ডকালীন শিক্ষক ও সাবেক ভারপ্রাপ্ত পরিচালক নাজমুল আহসান
কলিমউল্লাহ বলেন, কোনো দেশের ভাষা শিখলে সে দেশের অর্থনীতি, রাজনীতি, সমাজ ইত্যাদি সম্পর্কে অনেক কিছু শেখা ও জানা যায়। ফলে বিদেশে উচ্চশিক্ষার পাশাপাশি চাকরির বাজারেও তাঁর কদর বাড়ে।
কাজের ক্ষেত্র
বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, দূতাবাস, পাঁচ তারকা হোটেল, এনজিও, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা, ট্যুরিস্ট গাইড ইত্যাদিতে দোভাষী হিসেবে কাজের অনেক সুযোগ আছে। এ ছাড়া সংশ্লিষ্ট দেশে চাকরির আবেদনের ক্ষেত্রে সে দেশের ভাষা জানা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হয়। ক্ষেত্রে বিশেষে যোগ্যতার ক্ষেত্রেও কিছুটা ছাড় মেলে।
কোথায় শিখবেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে বর্তমানে মোট ১৪টি ভাষার কোর্স পরিচালিত হয়ে থাকে। এর মধ্যে ফরাসি, জার্মান, জাপানি, আরবি, চীনা, ইংরেজি, কোরিয়ান, ফারসি, রুশ, স্প্যানিশ ও তুর্কি উল্লেখযোগ্য। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপান স্টাডিজ সেন্টারে দুই বছর মেয়াদি মাস্টার্স কোর্সের অংশ হিসেবে শিক্ষার্থীদের প্রাথমিকভাবে জাপানি ভাষা শিক্ষা দেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও বিভিন্ন বিদেশি ভাষা শেখানো হয়। এর বাইরে বিভিন্ন দেশের সংশ্লিষ্ট দূতাবাসগুলোর কালচারাল সেন্টারের যেমন ব্রিটিশ কাউন্সিলে ইংরেজি, আলিয়ঁস ফ্রঁসেজে ফরাসি, গ্যেটে ইনস্টিটিউটে জার্মান এবং রুশ বিজ্ঞান ও গবেষণা কেন্দ্রে রুশ ভাষা শেখানো হয়। এ ছাড়া ঢাকা ল্যাংগুয়েজ ক্লাবসহ দেশের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন মেয়াদে বিভিন্ন ভাষা শেখানো হয়।

কোর্সের মেয়াদ
আধুনিক ভাষা ইনস্টিটিউটের বেশির ভাগ কোর্সই এক বছর মেয়াদি, তবে স্বল্প মেয়াদি কোর্সও রয়েছে। এ ছাড়া রয়েছে চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সের সুযোগ। আলিয়ঁস ফ্রঁসেজের কোর্সের মেয়াদও এক বছর, তবে ক্লাসের সময় ও সংখ্যা বাড়িয়ে ছয় মাসে কোর্স শেষ করা যায়। গ্যেটে ইনস্টিটিউটে কোর্সের মেয়াদ এক বছর। রাশিয়ান কালচারাল সেন্টারে তিন থেকে নয় মাস মেয়াদি কোর্সে রাশিয়ান ভাষা শেখানো হয়। এর বাইরেও বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ভাষা শেখানোর জন ৩-১৫ মাসের কোর্স পরিচালনা করা হয়। বর্তমানে অনলাইনের মাধ্যমে ঘরে বসেই বিভিন্ন দেশি-বিদেশি ওয়েবসাইট থেকে বিদেশি ভাষা শেখা যায়।

আবেদনের প্রক্রিয়া
আধুনিক ভাষা ইনস্টিটিউটের জুনিয়র কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয় মে-জুন মাসে। এ ছাড়া রয়েছে বছরের যেকোনো সময়ে বিভিন্ন স্বল্প মেয়াদি কোর্সে ভর্তির সুযোগ। এ জন্য আবেদনকারীকে জনতা ব্যাংকের টিএসসি শাখায় ৪০০ টাকা জমা দিয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। প্রার্থীকে কমপক্ষে এইচএসসি উত্তীর্ণ হতে হবে। অন্যান্য শিক্ষাকেন্দ্রেও প্রায় একই নিয়ম মেনে চলা হয়, তবে এ ক্ষেত্রে বয়সের কোনো বাঁধাধরা নিয়ম নেই।

খরচ
আধুনিক ভাষা ইনস্টিটিউটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কোর্স ফি এক হাজার ৩০০ টাকা। তবে অন্যদের জন্য কোর্স ফি তিন-চার হাজার টাকা। স্বল্পমেয়াদি কোর্সের জন্য লাগবে প্রায় পাঁচ হাজার টাকা। রুশ ও বিজ্ঞান গবেষণা কেন্দ্রে প্রতি সেমিস্টারে খরচ পড়বে দুই হাজার ৫০০ থেকে তিন হাজার টাকা, আলিয়ঁস ফ্রঁসেজ ও গ্যেটে ইনস্টিটিউটে সময় ও দিনক্ষণ ভেদে তিন মাস মেয়াদি প্রতিটি সেমিস্টারের জন্য খরচ পড়বে যথাক্রমে পাঁচ হাজার ৭০০ থেকে ১২ হাজার ৩০০ টাকা পর্যন্ত এবং ১০ হাজার থেকে ২১ হাজার টাকা পর্যন্ত।

বেতনকাঠামো
দোভাষীদের বেতনকাঠামো সম্পর্কে আলিয়ঁস ফ্রঁসেজের ফরাসি ভাষা শিক্ষক ও প্রায় নয় বছর ধরে দোভাষী হিসেবে কাজ করা কাজী আবদুল্লাহ আল মুক্তাদির জানান, বেতন নির্ভর করে কে কোন ভাষা শিখেছে এবং বাজারে তার চাহিদা কেমন তার ভিত্তিতে। সে ক্ষেত্রে একটু বেশি প্রচলিত ভাষা হলে বেশ ভালো আয় করা সম্ভব বলে জানান তিনি।

যোগাযোগ
আধুনিক ভাষা ইনস্টিটিউট, বিশ্ববিদ্যালয়
আলিয়ঁস ফ্রঁসেজ, ২৬ মিরপুর রোড,
ধানমন্ডি, ঢাকা।
ওয়েবসাইট: http://www.afdhaka.org
গ্যেটে ইনস্টিটিউট, বাড়ি নং- ১০, ধানমন্ডি- ৯ (নতুন), ঢাকা- ১২০৫
রাশিয়ান কালচারাল সেন্টার, বাড়ি নং- ৫১০, ধানমন্ডি- ৭, ঢাকা- ১২০৫।
ওয়েবসাইট: http://bgd.rs.gov.ru