ক্যারিয়ার গড়তে পারেন ইভেন্ট ম্যানেজমেন্টে

অনুষ্ঠান ব্যবস্থাপনা বা ইভেন্ট ম্যানেজমেন্ট আমাদের দেশের অন্যতম একটি পেশা হিসেবে ইতোমধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে। অনেক তরুণ এখন নামছেন এই পেশায়। আন্তর্জাতিক বিচারে আমাদের দেশের ইভেন্ট ম্যানেজমেন্ট এখনো প্রাথমিক পর্যায়ে আছে।
কারণ হলো এখনো অনেকে ইভেন্ট বলতে শুধু বিয়ে-শাদীর ইভেন্ট বুঝে থাকে। কিন্তু আসলে তা নয়। ইভেন্ট অনেক বড় একটা মাধ্যম। অনেক বড় একটা শিল্প। মনে
রাখতে হবে, আমাদের দেশটা খুব ছোট। সেদিক থেকে আমাদের ইভেন্টের বাজারটাও খুব ছোট।
একটা বড় ইভেন্ট করতে গেলে যে ধরনের সাপোর্ট দরকার সে ধরনের সাপোর্ট আমাদের দেশে নেই। যেমন, বিশ্বকাপ ক্রিকেট আমাদের দেশে হয়ে গেল, আমাদের ফুল সাপোর্ট আনতে হয়েছে দেশের বাইরে থেকে। ভারত, থ্যাইল্যান্ড, চীন এদের সহযোগিতায় আমাদের ইভেন্টটা করতে হচ্ছে। সবচেয়ে বড় কথা হলো একটা ইভেন্ট নির্ভর করে বাজেটের ওপর। অনেকটা যত গুড় তত মিষ্টি টাইপ। কষ্টের কথা হলো, আমাদের দেশে ওরকম পরিবেশ এখনো তৈরি হয়নি। ইভেন্ট ম্যানেজমেন্ট একদিকে যেমন তাৎক্ষণিক সিদ্ধান্ত দেয়ার বিষয়, তেমনি এটি পরিকল্পনার সৃজনশীল কাজও বটে। অনেকে বিজ্ঞাপনী সংস্থা বা অ্যাডফার্ম এবং ইভেন্ট ম্যানেজমেন্টকে একই রকম মনে করে। কিন্তু বিজ্ঞাপনী সংস্থা একটা পণ্য নিয়ে কাজ করে। বিজ্ঞাপনী সংস্থার চেয়ে ইভেন্ট ম্যানেজমেন্টের ক্ষেত্রটা অনেক বড়। কারণ এখানে ক্রিয়েটিভিটি, সাংগঠিনক দক্ষতা, ব্যবস্থাপনা, সুপারভাইজ করার কাজ আছে। এসব কারণে একটা ছেলে বা মেয়েকে অনেক বেশি উপস্থিত বুদ্ধি, শৈল্পিক মানসিকতা ও প্রচণ্ড পরিশ্রম করার ক্ষমতা থাকতে হবে। এসব বিষয় যার মধ্যে আছে সে ইভেন্ট ম্যানেজমেন্ট পেশায় আসতে পারে।